আপনার ফোনে এমনিএমনি শুধু ডাটা অন করলেই MB কাটে তাহলে এর সমাধান নিয়ে নিন

অনেকে আছেন যারা ইন্টারনেট ব্যবহার করার জন্য ডাটা প্যাকেজ কিনেন। কিন্তু প্যাকেজ কিনার পর সে যখন ডাটা অন করে একটু কিছু করার পর তার প্যাকেজ শেষ ব্যবহারকরী নিজেই জানে না সে কিভাবে এত ডাটা শেষ করল। হয়ত সে একটু ফেসবুকে ডুকেছে বা একটু মেসেন্জার অথবা অন্যকিছু কিন্তু এত মেগাবাইট শেষ হলো কিভাবে। সে তখন ভাবে এটা যে মোবাইল অপারেটরেরা এখানে কোনো কারসাজি করেছে। তাই ডাটা শেষ। কিন্তু এটা সম্পূর্ণ ভূল ধারণা। এই ডাটা শেষ হওয়া পিছনে আপনার ফোনের কিছু এপস দায়ি। ঐসব এপস আপনার ব্যবহার না করা সত্যেও একাএকাই ডাটা শেষ করতে পারে। আপনি যদি একটু কৈশলি হন তাহলে আর আপনার ডাটা এপস গুলো আপনার অনুমতি ছাড়া কাটতে পারবে না। যখন আপনি আপনার কোন দরকারে এপস গুলো ব্যবহার করবেন শুধু তখনি ডাটা কটবে।
নিচে এরকম কিছু এপস ও সে গুলো যাতে একাএকা ডাটা না কাটতে পারে তার কৈশল দেওয়া হলো

★ইউটিউব: ইউটিউব এপটি আপনার অজান্তে আপনার ডাটা শেষ করে। আপনি যদি সবসময় HD বিডিও দেখেন তাহলে সে বিডিও গুলো আপনি যখন না দেখবেন তখন ও ডাটা কাটতে পারে। এর জন্য আপনাকে ইউটিউব এপটিতে HD বিডিও শুধু উয়াইফাই দিয়ে দেখতে পারেন আর অন্য গুলো ডাটা দিয়ে। এক্ষেত্রে যা করবেন- Settings থেকে Play HD on Wi-Fi only সিলেক্ট করুন।

★ফেসবুকফেসবুক অ্যাপটি যদি চালু করা এবং লগইন করা থাকে তাহলে আপনার অজান্তেই তা ডাটা শেষ করতে পারে। এক্ষেত্রে একটি অপশন হলো অটোপ্লে। তবে এ অপশনটিতে সামান্য পরিবর্তন করলে তা আর তেমন ডাটা খরচ করবে না। এক্ষেত্রে সমাধান হলো ভিডিওর অটোপ্লে অপশনটি বন্ধ করে নেওয়া। এজন্য ফেসবুকের অ্যাপটি ওপেন করে নিচের ডান পাশ থেকে More-এ যান। এরপর Settings থেকে Account Settings এবং Videos and Photos-এ ট্যাপ করুন। এরপর Videos and Photos থেকে Never Autoplay Videos সিলেক্ট করুন। আপনি চাইলে এখান থেকে শুধু ওয়াইফাইয়ের জন্যও অটোপ্লে চালু করতে পারেন।
★টুইটার টুইটার এপস এ যদি অটোপ্লে চালু থাকে তাহলে এটি আপনার অজান্তে আপনার ডাটা কেটে নিবে। তাই এর অটোপ্লে বন্ধ করে দিন এজন্য নিচের ডান পাশ থেকে Me বাটনে চাপ দিন। এরপর ওপরের গিয়ার আইকন থেকে আপনার প্রোফাইল পেজের Settings-এ যান। এরপর General অংশ থেকে Data সিলেক্ট করুন। এখানে Video autoplay থেকে Wi-Fi only কিংবা Never play videos automatically সিলেক্ট করুন।
★স্পটিফাইস্পটিফাই থেকে আপনি যদি অনলাইনে মিউজিক স্ট্রিমিং সার্ভিস ব্যবহার করেন তাহলে ডাটা দ্রুত শেষ হতে পারে। এক্ষেত্রে মূল সমস্যা হলো আপনি যদি একটি গান একাধিকবার শোনেন প্রতিবারই তা অনলাইন থেকে স্ট্রিমিং করতে পারে। এ বিষয়টি বন্ধ করার জন্য কোনো অ্যালবাম বা প্লেলিস্ট দেখার সময় Available Offline-এ ক্লিক করুন। এতে অ্যালবামটি ডাউনলোড হয়ে যাবে এবং পরবর্তীতে তা থেকেই মিউজিক চলবে।

পোস্টটি শেয়ার করুন

Comments

  1. Flashbeabe

  2. Allenthala

  3. DonaldBreet

  4. DavidAbupe

  5. OscarDyeda

  6. BryanCoapy

  7. MerioNBox

  8. OscarDyeda

  9. BryanCoapy

  10. OscarDyeda

  11. MerioNBox

  12. OscarDyeda

  13. KennethAmbix

  14. BryanCoapy

  15. Jamesreuff

  16. OscarDyeda

  17. KennethAmbix

  18. OscarDyeda

  19. Jamesreuff

  20. BryanCoapy

  21. OscarDyeda

  22. KennethAmbix

  23. Jamesreuff

  24. KennethAmbix

  25. OscarDyeda

  26. KennethAmbix

  27. MerioNBox

  28. BryanCoapy

  29. BryanCoapy

  30. StevenSep

  31. Mosesboymn

  32. EdwardNot

  33. EdwardVak

  34. Mosesboymn

  35. EdwardNot

  36. Mosesboymn

  37. Vicentesed

  38. HenryYG

  39. JohnLG

  40. KXRobert

  41. StaceyFralk

  42. JerryMes

  43. BernardscurL

  44. StaceyFralk

  45. JerryMes

  46. Timothysip

  47. StaceyFralk

  48. JerryMes

  49. DavidSiz

  50. StaceyFralk

  51. Williamdrusa

  52. Timothysip

  53. DavidSiz

  54. JefferySnona

  55. StaceyFralk

  56. Kevincless

  57. hardlinux

  58. AlvinSef

  59. ScottGiP

  60. Jerryset

  61. Rogergut

  62. Douglasnom

  63. VFOrval

  64. CyrilCar

Leave a Reply

Your email address will not be published.