বিজ্ঞানমেলায় সবচেয়ে ভালো প্রজেক্ট যেভাবে দিবেন।

বাংলাদেশের বিজ্ঞান অনেক এগিয়ে গিয়েছে। এ দেশ থেকে বিশ্বমানের বিজ্ঞানী তৈরি হচ্ছে। আর বিশ্বমানের বিজ্ঞানী তৈরি করতে বাংলাদেশের স্কুল কলেজ গুলো অনেক বড় ভূমিকা পালন করছে। তারা শিক্ষার্থীদের ছোট বেলা থেকে বিজ্ঞান বিষয়ে উৎসাহী করছে। আরো একটি বড় ভূমিকা পালন করছে দেশের বিভিন্ন সময়ে অনুষ্ঠিত স্কুল কলেজ মাধ্যমের বিজ্ঞানমেলাগুলো। এসব মেলায় শিক্ষার্থীরা তাদের সৃজনশীল মেধাকে কাজে লাগিয়ে নানা রকম নতুন নতুন ছোট ছোট জিনিস আবিষ্কার করে। অনেকে অনেক প্ররিশ্রম করে একটা ভালো প্রজেক্ট উপস্থাপন করার জন্য। অনেকে বা অনেক টাকা পয়সা ও খরচ করে থাকে। কেন করে ছোট ছোট ছেলে মেয়েগুলো শুধু সবার চেয়ে ভালো এবং একটা পুরুষ্কার পাওয়ার মত প্রজেক্ট উপন্থাপন করার জন্য। অনেক সময় অনেকে অনেক ভালো প্রজেক্ট উপস্থাপন করে ও পুরুষ্কার বা বিচারকদের দৃষ্টিতে আসতে পারে না। এর পিছনে রয়েছে কিছু কারণ। আর সে কারণগগুলো অয়েত্তে আনতে পারলেই সবার মন জয় করে নিজের প্রজেক্টটাকে একটা পুরুষ্কার পাওয়ার মত প্রজেক্ট এ রুপান্তর করা সম্ভব।

১. যথেষ্ট সময় নিয়ে শুরু করা : প্রজেক্ট তৈরি করার আগে অবশ্যই যথেষ্ট সময় নিবেন। আর অনেক পরিকল্পনা করে নিতে হবে। হুটহাট করে কোন রকম কিছু একটা রেডি করে দিলেন তাতে কোন লাভ হবে না।

২. সব কিছু নিজের হাতে তৈরি করা: বিজ্ঞান প্রজেক্ট এ আপনি কোন কিছু ক্রয় করে তা দিলেন তাতে হবে না। আপনাকে অবশ্যই সব কিছু নিজের হাতে তৈরি করতে হবে। কারণ নিজের হাতের কত খানি ছোয়া আছে তার উপর একটা নম্বর থাকে বিচারকদের হাতে। আপনার প্রজেক্ট এ আপনার নিজের হাতে সব কিছু তৈরি করে থাকলে আপনি তাতে ফুল নম্বর পাবেন।

৩. বিজ্ঞানের ছোয়া থাকতে হবে: আপনাকে প্রথমেই খেয়াল রাখতে হবে আপনি বিজ্ঞান মেলার জন্য প্রজেক্ট তৈরি করছেন। তাই তাতে যথেষ্ট পরিমাণ বিজ্ঞান ভিত্তিক জিনিস রাখেন।

৪.সময়ের দিকে খেয়াল রাখা : অবশ্যই আপনাকে সময়ের দিকে খেয়াল রাখতে হবে। নির্দিষ্ট সময়ে প্রজেক্ট উপস্থাপন করা।

৫. প্রজেক্ট সম্পর্কে ব্যনার বানারো: আপনার স্টলে আপনার প্রজেক্ট সম্পর্কে সব কিছু লিখে ব্যানার টানিয়ে রাখুন এতে দর্শকের বুজতে সুবিদা হয়। এবং বিচারকরা ও এতে সন্তুষ্ট হন।

৬. শৃঙ্খলা ঠিক রাখা : আপনার স্টরে আপনি নানা রকম অস্বাভাবিক কিছু করলে তাতে কেউ খুশি হবেন না। তাই শৃঙ্খলা ঠিক রাখা।

৭. ঠিক মত উপস্থাপন করা: সবচেয়ে গুরুত্বপূর্ণ যেই জিনিসটা সেটা হলো সঠিক ভাবে উপস্থাপন করা। কারণ আপনি কি তৈরি করেছেন। সেটা কি কাজে লাগবে। কিভাবে মানুষের উপকারে আসবে এসব বিষয়ে দর্শক ও বিচারককে বুজিয়ে বলতে হবে। তা না হলে আপনি যত ভালো কিছু তৈরি করেন না কেন কেউ কিছু বুজতেই পারবে না আর এতে আপনার প্রজেক্টের কোন মূল্যই থাকবে না।

৮. নতুন কিছু যোগ করা: যদি পারেন সম্পূর্ণ নতুন কিছু একটা আপনার প্রজেক্ট এ যোগ করুন। যাতে সেই জিনিসটা সবার থেকে আলাদা হয়। এবং সবাই আপনার প্রজেক্টটাকেই বেশি গুরুত্ব দেয়।

এভাবে যদি আপনি বিজ্ঞান মেলায় একটি প্রজেক্ট উপস্থাপন করেন আশা করি আপনার প্রজেক্টাই সবার চেয়ে ভালো হবে এবং বিচারকদের ও দৃষ্টিতে সবার উপরে থাকবে। বিজ্ঞান প্রজেক্ট এ পুরুষ্কারের চেয়ে ভালো এবং নতুন কিছু উপস্থাপন করাই বেশি আনন্দদায়ক।

পোস্টটি শেয়ার করুন

Comments

  1. Flashbeabe

  2. DavidAbupe

  3. DonaldBreet

  4. Allenthala

  5. OscarDyeda

  6. KennethAmbix

  7. MerioNBox

  8. BryanCoapy

  9. OscarDyeda

  10. KennethAmbix

  11. MerioNBox

  12. BryanCoapy

  13. KennethAmbix

  14. OscarDyeda

  15. MerioNBox

  16. KennethAmbix

  17. BryanCoapy

  18. MerioNBox

  19. OscarDyeda

  20. OscarDyeda

  21. KennethAmbix

  22. MerioNBox

  23. OscarDyeda

  24. BryanCoapy

  25. KennethAmbix

  26. Jamesreuff

  27. MerioNBox

  28. KennethAmbix

  29. BryanCoapy

  30. OscarDyeda

  31. BryanCoapy

  32. OscarDyeda

  33. MerioNBox

  34. Mosesboymn

  35. EdwardNot

  36. StevenSep

  37. Vicentesed

  38. Mosesboymn

  39. EdwardVak

  40. EdwardNot

  41. Mosesboymn

  42. EdwardVak

  43. JacobDO

  44. AlexBX

  45. EarlBQ

  46. BernardscurL

  47. StaceyFralk

  48. JefferySnona

  49. StaceyFralk

  50. BernardscurL

  51. Timothysip

  52. JerryMes

  53. StaceyFralk

  54. Williamdrusa

  55. JefferySnona

  56. StaceyFralk

  57. DavidSiz

  58. JefferySnona

  59. Williamdrusa

  60. StaceyFralk

  61. HectorUnife

  62. Rogergut

  63. WCGary

  64. CyrilCar

Leave a Reply

Your email address will not be published.